বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪
spot_img
Homeজাতীয়রোহিঙ্গাদের দেখতে ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন পশ্চিমা কূটনীতিকরা

রোহিঙ্গাদের দেখতে ভাসানচর পরিদর্শনে যাচ্ছেন পশ্চিমা কূটনীতিকরা

কক্সবাজারের রোহিঙ্গা শিবির থেকে স্থানান্তর করা রোহিঙ্গাদের দেখতে আজ শনিবার (৩ এপ্রিল) নোয়াখালী জেলার হাতিয়ার ভাসানচরে যাচ্ছেন পশ্চিমা কূটনীতিকরা।

ভাসানচরে যাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস। ভাসানচরে এটিই হতে যাচ্ছে তাদের প্রথম সফর।

এখানে তারা রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলবেন। এবং দেখবেন দ্বীপটিতে রোহিঙ্গাদের জন্য কি ধরনের সুযোগ সুবিধা রয়েছে।

এর আগে গত মাসে জাতিসংঘের প্রতিনিধি দল ভাসানচর পরিদর্শনে যান। তারও আগে ওআইসিভুক্ত দেশগুলোর প্রতিনিধিরা ভাসানচর পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

শুরু থেকেই রোহিঙ্গাদের ভাসানচর স্থানান্তরের বিরোধিতা করে আসছে জাতিসংঘ। আন্তর্জাতিক এই সংস্থাটির সঙ্গে সুর মেলান পশ্চিমা বেশ কয়েকটি দেশের কূটনীতিকরাও। তবে তাদের আপত্তির মুখেও রোহিঙ্গাদের ভাসানচরে প্রত্যাবাসন অব্যাহত রেখেছে বাংলাদেশ সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ভাসানচরে রোহিঙ্গাদের জন্য আধুনিক আবাসন ব্যবস্থাসহ যে বিপুল সুযোগ সুবিধা তৈরি করা হয়েছে, তা দেখাতেই পশ্চিমা দেশের কূটনীতিকদের জন্য এ সফরের আয়োজন করা হয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে স্বাস্থ্যবিধি মেনে তারা রোহিঙ্গাদের সাথে আলোচনা করার সুযোগ পাবেন তারা।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ