শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকইসরাইলের নতুন প্রধানমন্ত্রী বেনেত, নেতানিয়াহুর বিদায়,

ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী বেনেত, নেতানিয়াহুর বিদায়,

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর শাসনের অবসান করে নতুন জোট সরকারের পক্ষে ভোট দিয়েছে দেশটির আইন পরিষদ নেসেট। রোববার নেসেটের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা মধ্যপন্থী ইয়ায়ির লাপিদ ও রক্ষণশীল নাপতালি বেনেতের জোট সরকারের পক্ষে ভোট দেন।

এর আগে স্থানীয় সময় বিকেল ৪টায় নেসেটের অধিবেশন শুরু হয়। নেসেট অধিবেশনে ৬০ জন সদস্য জোট সরকারের পক্ষে ভোট দেয়। অপরদিকে ৫৯ জন বিপক্ষে ভোট দেয় ও একজন ভোট দানে বিরত থাকেন।

আস্থাভোটে জয়ের পর সমঝোতা অনুযায়ী নাফতালি বেনেত প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

লাপিদ ও বেনেতের এই জোটে রক্ষণশীল, মধ্যপন্থী ও উদার, সকল ধারার রাজনৈতিক দল অংশ নিয়েছে। এ ছাড়া ইসরাইলের ইতিহাসে প্রথমবারের মতো সংখ্যালঘু আরব ফিলিস্তিনি নাগরিকদের প্রতিনিধিত্ব রয়েছে নব গঠিত ইসরাইলের এই জোট সরকারে।

নেসেটের সদস্যদের আস্থাভোটে জোট সরকার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় দেশটির দীর্ঘ দিনের প্রধানমন্ত্রী রক্ষণশীল লিকুদ দলের প্রধান বেনিয়ামিন নেতানিয়াহুর শাসনের অবসান হলো। ২০০৯ থেকে টানা ১২ বছরসহ মোট ১৫ বছর তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইয়ায়ির লাপিদের ইয়েশ আতিদ ও নাফতালি বেনেতের ইয়ামিনা দল ছাড়াও প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট, অ্যাভিগদর লিবারমানের রক্ষণশীল ইসরাইল বেইতেইনু, মিরেভ মিশেইলির নেতৃত্বের মধ্য-বামপন্থী লেবার পার্টি, গিদন সারের নেতৃত্বের মধ্য-ডানপন্থী নিউ

হোপ পার্টি, নিৎজান হরোউৎজের বামপন্থী মেরেৎজ ও মানসুর আব্বাসের নেতৃত্বের আরব-ইসরাইলিদের রাজনৈতিক দল ইউনাইটেড আরব লিস্ট এই জোটে রয়েছে।

নেতানিয়াহু তাকে ক্ষমতাচ্যুত করতে লাপিদ-বেনেতের জোট সরকার গঠনের বিরোধিতা করে আসছিলেন।

জোট গঠনের মাধ্যমে নেতানিয়াহু পরবর্তী সরকার গঠনের এই চেষ্টাকে নির্বাচনী জালিয়াতি হিসেবে উল্লেখ করেছেন তিনি। ক্ষমতায় টিকে থাকতে জোটে থাকা সাবেক মিত্রদের প্রধানমন্ত্রীত্বসহ বিভিন্ন প্রস্তাব দিয়ে আসছেন তিনি।

তবে ইসরাইলে এই সরকার পরিবর্তনে কোনো উৎসাহ নেই ফিলিস্তিনিদের। তাদের মতে, নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ইসরাইলে নেতানিয়াহুর রক্ষণশীল নীতিই অব্যাহত রাখবেন।

এদিকে নেতানিয়াহুর শাসনের অবসান উদযাপন করছে তার বিরোধীরা। তেলআবিব, পশ্চিম জেরুসালেমসহ ইসরাইলের বিভিন্ন শহরে বিরোধীরা নেতানিয়াহুর সরকার পতনের খবর শোনার সাথে সাথে নেচে গেয়ে আনন্দ প্রকাশ করেন।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ