অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদের টিকা দিতে লিগ্যাল নোটিশ

অগ্রাধিকার ভিত্তিতে আইনজীবীদেরকে টিকা দিতে স্বাস্থ্য সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজি) মহাপরিচালককে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন আইনজীবী আবু তালেব।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ না করলে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এই আইনজীবী বলেন, করোনার ভ্যাকসিন প্রদানের জন্য যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে আইনজীবীদেরকে অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন দেয়ার কথা উল্লেখ করা হয়নি। কিন্তু লইয়াররা পাবলিকলি পাবলিক প্লেসে কাজ করে থাকেন। আবার আইনজীবীদের মধ্য থেকে অনেক বেশি করোনা আক্রান্ত হয়েছেন।

তিনি আরও বলেন, কোভিড-১৯ এর টিকা দেয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমার নিজের বয়স নয় মাস কম আছে। আমি নিবন্ধন করার জন্য আবেদন করতে পারলেও অগ্রাধিকার পাচ্ছি না।

এর আগে গত বছরের ৩ ডিসেম্বর আইনজীবী ও তাদের পরিবারকে অগ্রাধিকারভিত্তিতে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে স্বাস্থ্য সচিবের প্রতি অনুরোধ জানিয়েছিল বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। সরকারের সংশ্লিষ্ট দফতরে পাঠানো এক পত্রে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ অনুরোধ জানিয়েছিল।

ওই পত্রে বলা হয়, করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে এ পর্যন্ত সুপ্রিম কোর্টের অনেক আইনজীবী করোনায় আক্রান্ত হয়েছেন, অনেকে মৃত্যুবরণ করেছেন। এখনো অনেক সদস্য আক্রান্ত হচ্ছেন। এ পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা যাতে এই ভ্যাকসিন অগ্রাধিকারভিত্তিতে পান সেজন্য অনেক সদস্য সমিতির সভাপতি বরাবর আবেদন করেছেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এ আবেদনকে সমর্থন করে।

পত্রে আরও উল্লেখ করা হয়, যেহেতু আইনজীবীদের মধ্যে অনেকেই করোনায় মৃত্যুবরণ করেছেন এবং অসুস্থ হয়েছেন/হচ্ছেন, সেহেতু আইনজীবীগণ ও তাদের পরিবারের সদস্যদের জন্য অগ্রাধিকারভিত্তিতে ভ্যাকসিন সুবিধার আওতায় আনার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.