করোনায় কাবু ভারতকে সহায়তার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

ডেস্ক রিপোর্ট

১৯

ভারতে লাগামহীনভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দেশটির সরকার ও স্বাস্থ্যকর্মীদের জন্য দ্রুত সহায়তার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র।

রোববার (২৫ এপ্রিল) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক টুইট বার্তায় বলেন, ভারতে করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে আমরা তাদের পাশে দাঁড়াচ্ছি। ভারতীয় সরকারের সঙ্গে একযোগে কাজ করার দিকে এগোচ্ছি। ভারতের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত সকলের জন্য আমরা ক্রমাগত বাড়তি সাহায্য দিয়ে যাব।

এদিকে, হোয়াইট হাউজের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। ভারতের সরকার ও সেখানকার স্বাস্থ্যকর্মীদের জন্য দ্রুত অতিরিক্ত সহায়তা দেওয়ার বিষয়ে পরিকল্পনা করছি।

অন্যদিকে, টিকার তৈরির কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞার বিষয়ে ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের এক মুখপাত্র বলেন, দুই দেশের কর্মকর্তাদের মধ্যে বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে, যাতে ভারতে কোভিড-১৯ টিকা উৎপাদনের জন্য যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো থেকে অন্তত কিছু পরিমাণে কাঁচামাল ও উপকরণ সরবরাহ করা যায়। চিকিৎসা সরঞ্জাম সরবরাহের পথে প্রতিবন্ধকতা চিহ্নিত করে সেগুলো দূর করার জন্য একত্রে কাজ করা গুরুত্বপূর্ণ বলে আমরা বিশ্বাস করি। চলমান টিকাদান কর্মসূচি ও বৈশ্বিক মহামারী মোকাবেলায়ও একসঙ্গে কাজ করার বিকল্প নেই বলেই আমাদের বিশ্বাস।

প্রসঙ্গত, আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে রোববার সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন রেকর্ড সাড়ে তিন লাখ। আর মারা গেছেন ২ হাজার ৭ শতাধিক মানুষ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, রোববার দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৯ হাজার ৬৯১, যা এ যাবৎ সর্বাধিক। এ পর্যন্ত দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৬০ হাজার ১৭২ জন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.