শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
spot_img
Homeজাতীয়লিগ্যাল এইড কেন্দ্রীয় কমিটি যুগ্ম মহাসচিব বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন আলোচনা সভা

লিগ্যাল এইড কেন্দ্রীয় কমিটি যুগ্ম মহাসচিব বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন আলোচনা সভা

প্রেস বিজ্ঞপ্তি:  প্রিয় সাংবাদিক ভাই ও বোনেরা, আসসালামু আলাইকুম। আপনাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত (রেজি: নম্বর—এস—১১১৮১) বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশন (বিএমবিএফ) একটি মানবাধিকার বাস্তবায়ন বিষয়ক সংগঠন। বিএমবিএফ ২০১১ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

বিগত বছরগুলিতে বিএমবিএফ মানবাধিকার বাস্তবায়ন, উন্নয়ন, সুরক্ষা ও গবেষনা বিষয়ক নানাবিধ কর্মকান্ড পরিচালনা করে আসছে। বিএমবিএফ এর গঠনতন্ত্র অনুযায়ী গরীব, দুস্থ ও অসহায় মানুষদেরকে আইনি সহায়তা প্রদান করার লক্ষ্যে বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিজ্ঞ আইনজীবীদেরকে নিয়ে ১৭ সদস্য বিশিষ্ট বিএমবিএফ লিগ্যাল এইড সেন্ট্রাল কমিটি গঠন করা হয়েছে।

অদ্য ২০/০৩/২০২৩ ইং তারিখে হাউজ নং ৬৮৮ (৬ষ্ঠ তলা), রোড নং— ৯ (মেইন রোড), মিরপুর ডিওএইচএস, ঢাকা—১২১৬ তে বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটির শপথ, আইডি কার্ড বিতরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের মাধ্যমে বিএমবিএফ লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরু হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমবিএফ এর মাননীয় চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক বিচারপতি, বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএমবিএফ এর মাননীয় ভাইস চেয়ারম্যান ড. কাজী বজলুর রহমান, সাবেক মহাপরিদর্শক, বাংলাদেশ পুলিশ।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন বিএমবিএফ এর মাননীয় ভাইস চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল এবিএম তায়েফুল ইসলাম (অব:), বিএমবিএফ এর মাননীয় ভাইস চেয়ারম্যান আলহাজ¦ হামিদুর রহমান, সাবেক জেলা প্রশাসক, বিএমবিএফ এর মাননীয় ভাইস চেয়ারম্যান ও সভাপতি, ঢাকা মহানগর উত্তর মেজর মোঃ মোজাম্মেল হোসেন (অবঃ)। উক্ত অনুষ্ঠানের প্রধান আলোচক ছিলেন বিএমবিএফ এর মাননীয় মহাসচিব এস.এম. সাইফুর রেজা (প্রতিষ্ঠাতা মহাসচিব)।

বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএমবিএফ এর মাননীয় সিনিয়র যুগ্ম মহাসচিব ড. মোঃ সলিম উল্যাহ, সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন ব্যরিষ্টার সৈয়দ জাহাঙ্গীর হোসেন, যুগ্ম মহাসচিব, বিএমবিএফ ও সভাপতি সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি। উক্ত অনুষ্ঠান সঞ্চালনের দায়িত্বে ছিলেন বিএমবিএফ এর মাননীয় যুগ্ম মহাসচিব ও সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল)।

উক্ত অনুষ্ঠানে বিএমবিএফ এর জাতীয় নির্বাহী কমিটিতে বাংলাদেশ সুপ্রীম কোর্টের ৭ জন বিজ্ঞ আইনজীবীকে মনোনয়ন দেয়া হয়। এরা হলেন— এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল), যুগ্ম মহাসচিব, এ্যাডভোকেট আবু সালেহ আহমাদুল হাসান, সহকারী মহাসচিব, এ্যাডভোকেট খোরশেদ আলম, সহকারী মহাসচিব, এ্যাডভোকেট হারুন অর রশিদ, সহকারী মহাসচিব, এ্যাডভোকেট মোঃ আজাদুর রহমান, যুগ্ম আইন সম্পাদক, এ্যাডভোকেট মোঃ মহিদুল ইসলাম (শিপন), যুগ্ম আইন সম্পাদক, এ্যাডভোকেট খুররম জাহ মুরাদ, সহকারী আইন সম্পাদক।

উক্ত অনুষ্ঠানে বক্তরা বলেন, বিশ^ব্যাপী মানবাধিকার রক্ষায় বিএমবিএফ কার্যকর ভূমিকা রেখে আসছে। বিশ^ব্যাপী গরীব, দু:খী ও অসহায় মানুষদেরকে আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে বিএমবিএফ লিগ্যাল এইড কমিটির যাত্রা শুরু হলো।

বাংলাদেশ সুপ্রীম কোর্টসহ অচিরেই সারা বাংলাদেশের ৬৪ টি জেলা বার এসোসিয়েশনে বিজ্ঞ আইনজীবীদেরকে নিয়ে লিগ্যাল এইড কমিটি গঠন করে গরীব, দুস্থ, অসহায় ও সুবিধা বঞ্চিত মানুষের দোর গোড়ায় আইনি সেবা পৌছে দিতে কার্যক্রম অব্যহত রাখা হবে। এছাড়া প্রত্যেক উপজেলা ও ইউনিয়নে এবং বিভিন্ন দেশে লিগ্যাল এইড কমিটি গঠন করা হবে।

যাদের শপথ পাঠ ও আইড কার্ড বিতরণ করা হলো—

ব্যারিষ্টার সৈয়দ জাহাঙ্গীর হোসেন, সভাপতি, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল), সাধারণ সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ খুররম জাহ মুরাদ, সহকারী সাধারণ সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ খুররম জাহ মুরাদ, সহকারী সাধারণ সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট ওবায়েদ আহমেদ (রুমন), যুগ্ম সাংগঠনিক সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ মহিদুল ইসলাম (শিপন), অর্থ সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ আজাদুর রহমান, দপ্তর সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ হারুন অর রশিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ মামুনুর রশিদ (অভি), তদন্ত সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট লতিফা সুলতানা, যুগ্ম তদন্ত সম্পাদক, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ আলমগীর হোসেন, সদস্য, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

এ্যাডভোকেট মোঃ সেলিম হাসান প্রধান, সদস্য, বিএমবিএফ সেন্ট্রাল লিগ্যাল এইড কমিটি;

ধন্যবাদান্তে,এ্যাডভোকেট হামিদুর রহমান এ্যাডভোকেট হামিদুর রহমান মল্লিক (রাসেল)

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ