উইন্ডোজ ১০-এ আসছে ‘নিউজ’ ও ‘ইন্টারেস্টস’

ডেস্ক রিপোর্ট

১০১

উইন্ডোজ ১০ এ ‘নিউজ’ ও ‘ইন্টারেস্টস’ ফিচার নিয়ে আসছে মাইক্রোসফট। এটি টাস্কবারে একটি শর্টকাট তৈরি করবে। ফলে সহজেই ব্যবহারকারীরা সর্বশেষ খবর ও আবহাওয়া সম্পর্কে জানতে পারবেন।

জানা সম্ভব হবে খেলার খবর ও শেয়ার দর সম্পর্কেও। যে কোনো কনটেন্টে ট্যাপ করলেই তা ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীর সামনে এসে হাজির হবে। পরে পড়ার জন্য কোনো নিবন্ধ সেভ করে রাখতে পারবেন ব্যবহারকারীরা। আবার চাইলে শেয়ারও করতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, ফিডে এখনও বিজ্ঞাপন যোগ হয়নি। তাই বিজ্ঞাপন দেখতে হবে না ব্যবহারকারীদের। ফিডে ঠিক কী দেখতে চাইছেন, তা ঠিক করে দিতে পারবেন ব্যবহারকারীরা। এ ছাড়াও কীভাবে আইকন এসে হাজির হচ্ছে টাস্কবারে, তা-ও ঠিক করে রাখা যাবে। টাস্কবারে কোনো কিছু দেখতে না চাইলে বন্ধও রাখা যাবে ফিচারটি।

নিউজ ও ইন্টারেস্টস টাস্কবারে আনার মধ্য দিয়ে মাইক্রোসফট বেশ কিছু লক্ষ্য পূরণের চেষ্টা করছে বলে জানিয়েছে। প্রথমত তারা উচ্চ-মান ও সংশ্লিষ্ট সংবাদ কনটেন্ট সহজে খুঁজতে দেবে। প্রতিষ্ঠানটি এমনিতেও মানুষকে প্রতিনিয়ত বিশ্বের খবরাখবর খুঁজতে দেখছে। তাই তারা গোটা প্রক্রিয়াটিকে আরও মসৃণ করে দিতে চাইছে।

এ ছাড়াও উইন্ডোজের মাধ্যমে আবহওয়া সম্পর্কে জানার ব্যাপারে আগে থেকেই আগ্রহ প্রকাশ করছে মানুষ। সে ইচ্ছাও এর মধ্য দিয়ে পূরণ হচ্ছে।

আগামী কয়েক সপ্তাহে উইন্ডোজ টাস্কবারে নিউজ ও ইন্টারেস্টস নিয়ে আসা শুরু করবে মাইক্রোসফট। সবমিলিয়ে কয়েক সপ্তাহ সময় লাগবে সবার কাছে এটি আসতে। এ ব্যাপারে “পর্যায়ক্রম ও পরিমিত প্রক্রিয়া” অবলম্বনের কথা জানিয়েছে মাইক্রোসফট।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.