শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
spot_img
Homeক্রীড়াঙ্গনবাড়ির পথ ধরেছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের রেফারি

বাড়ির পথ ধরেছে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচের রেফারি

বিশ্বকাপের আসর কাঁপানো দল আর্জেন্টিনার খেলাকে সমালোচিত করে তুলতে যার বড় ভূমিকা সবার সামনে চলে এসেছে তিনি আর কেউ নন কাতার বিশ্বকাপ-২০২২ এর কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস খোলার রেফারি।

কাতার বিশ্বকাপ-২০২২’র কোয়ার্টার ফাইনাল ম্যাচে ১৮টি হলুদ কার্ড দেখানো স্প্যানিশ রেফারি আন্তোনিও মাতেও লাহোজকে বিশ্বকাপে আর কোনো ম্যাচ পরিচালনার সুযোগ দেওয়া হবে না। তিনি কাতার ছেড়ে বাড়ির পথে পা বাড়িয়েছেন।

অ্যাথলেটিস্টিক্সের প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

গত ৯ ডিসেম্বর আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আর্জেন্টিনা দলের ১০ জনকে ও নেদারল্যান্ডস দলের ৮ জনকে হলুদ কার্ড দেখান তিনি। এর মধ্যে নেদারল্যান্ডসকে দেখানো দুইটি হলুদ কার্ড লাল কার্ডে পরিণত হয়। আর্জেন্টিনাকে দেখানো কার্ডের মধ্যে কোচ লিওনেল স্কালোনি ও তার সহকারীকেও হলুদ কার্ড দেখানো হয়েছে।

ম্যাচ জিতে আর্জেন্টিনা সেমিফাইনাল নিশ্চিত করলেও লিওনেল মেসি ম্যাচ পরিচালনায় রেফারির ভূমিকায় অসন্তুষ্ট ছিলেন। কারণ দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালের ম্যাচে থাকছেন না আর্জেন্টিনার মার্কোস আনুকিয়া ও নসালো মনতিয়েল। তাই বিনয়ী খেলোয়াড় হিসেবে পরিচিত মেসিও তার অসন্তুষ্টিতে কোনো রাখঢাক রাখেননি।

রেফারিদের বিষয়ে কথা বলতে চান না বলেও ম্যাচ শেষে মেসি বলেন, ‘সবাই (কার্ড দেখানোর দিকে দৃষ্টি আকর্ষণ করে) ঘটনাটি দেখছিল, ফিফার বিষয়গুলো খেয়াল করা উচিত। এ জাতীয় রেফারিকে দিয়ে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডসের মতো গুরুত্বপূর্ণ খেলা পরিচালনা করা উচিত না। রেফারিকে পরিস্থিতি মোকাবিলায় সক্ষম হতে হবে।’

ফিফার আইনানুগ দৃষ্টিকোণ থেকে কোনও দল যদি পাঁচটি হলুদ কার্ড পায় তবে তাদের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগে তদন্ত শুরু হয়। এক্ষেত্রে আর্জেন্টিনার পাশাপাশি নেদারল্যান্ডসের বিরুদ্ধেও তদন্ত করা হবে। দুই দেশের ফুটবল সংস্থাকেই ১৬ হাজার ডলার জরিমানা করা হতে পারে। এই বিশ্বকাপে দুইবার সৌদি আরবকে জরিমানা করা হয়েছে।

যদি আলাদা করে আর্জেন্টিনার বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়, তা হলে জরিমানার অঙ্ক বাড়তে পারে। তবে, কবে সিদ্ধান্ত জানা যাবে তা জানায়নি ফিফা।

মেসি বনাম লাহোজ দ্বন্দ্ব এবারই প্রথম নয়। ২০২০ সালে বার্সেলোনা বনাম ওসাসুনার ম্যাচে জার্সি খুলে দিয়েগো ম্যারাডোনাকে শ্রদ্ধা জানিয়েছিলেন মেসি। সেই সময় হলুদ কার্ড দেখিয়েছিলেন লাহোজ। লা লিগায় ২০১৩-১৪ মৌসুমে মেসির একটি গোল বাতিল করেছিলেন এই লাহোজ। সেই গোল বাতিল হওয়ায় অ্যাটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে ড্র করে বার্সেলোনা। লিগ জিতেও যায় তারা।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ