রবিবার, এপ্রিল ২১, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকরাশিয়ার বিরোধী নেতা নাভালনির কারাগারে মৃত্যু

রাশিয়ার বিরোধী নেতা নাভালনির কারাগারে মৃত্যু

ক্রাইম অনুসন্ধান. অনলাইন ডেস্ক, রাশিয়ার বিরোধী দলীয় নেতা আলেক্সাই নাভালনির কারাগারে বন্দী অবস্থায় মৃত্যু হয়েছে। দেশটির জেল কর্তৃপক্ষ শুক্রবার এ কথা জানিয়েছে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনি ২০২১ সাল থেকে জেলে বন্দী ছিলেন।গত ডিসেম্বরে তাকে মস্কো থেকে উত্তর-পূর্বে হাজার হাজার মাইল দূরে সাইবেরিয়ার একটি কুখ্যত কারাগারে স্থানান্তর করা হয়।

কারা কর্তৃপক্ষ তার মৃত্যুর কারণ না জালালেও বলেছে, তিনি শুক্রবার হাঁটাহাঁটির এক পর্যায়ে অসুস্থ অনুভব করেন এবং পরে তিনি সংজ্ঞাহীন হয়ে পড়েন। এরপর তাঁকে ফেরানোর সব চেষ্টা করা হলেও তাতে কোনো ফল আসেনি।

রাশিয়ার ‘দুর্নীতি’র বিরুদ্ধে সোচ্চার নাভালনিকে এর আগে ২০২০ সালে কারাগারে বিষ প্রয়োগ করা হয়েছিল। পশ্চিমা ল্যাবরেটরিগুলো তখন জানিয়েছিল যে তাকে ভয়ঙ্কর প্রাণঘাতী ‘নার্ভ এজেন্ট’ প্রয়োগ করা হয়েছে।

গত ১০ জানুয়ারি তাকে সর্বশেষ কারাগার থেকে জনসমক্ষে আনা হয়েছিল। সেদিন তিনি মজা করে বলেছিলেন যে, তিনি ‘অনেক দূরে’ থাকার কারণে এখনো কোনো ক্রিসমাস বার্তা পাননি।

উগ্রপন্থায় উসকানি ও অর্থায়ন এবং একটি উগ্রপন্থী সংগঠন প্রতিষ্ঠার দায়ে নাভালনিকে গত বছর আগস্টে ১৯ বছরের কারাদণ্ড দেয় রাশিয়ার আদালত। এরই মধ্যে তিনি প্রতারণা ও অন্যান্য অভিযোগের দায়ে সাড়ে ১১ বছর কারাভোগ করেছেন। যদিও তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছিলেন নাভালনি।

সূত্র : বিবিসি, এএফপি (ছবি সংগৃহীত)

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ