বুধবার, জুলাই ২৪, ২০২৪
spot_img
Homeজাতীয়বইমেলা নিয়ে সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় বাংলা একাডেমি

বইমেলা নিয়ে সরকারি সিদ্ধান্তের অপেক্ষায় বাংলা একাডেমি

মহামারি করোনাভাইরাসের (কোভিড ১৯) সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বইমেলা চলবে কি চলবে না- এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবিবুল্লাহ সিরাজী বলেছেন, আমরা সরকারি নির্দেশনার জন্য অপেক্ষা করছি। সরকারের নির্দেশনায় করোনার মধ্যে বইমেলা হয়েছে। এখন সরকার যে সিদ্ধান্ত দেবেন, সেভাবেই আমরা সিদ্ধান্ত পালন করবো। এ ব্যাপারে বাংলা একাডেমির নিজস্ব কোনো সিদ্ধান্ত নেই। শনিবার (৩ এপ্রিল) তিনি এ কথা বলেন।

এ বিষয়ে জানতে চাইলে আগামী প্রকাশনীর স্বত্তাধিকারী ওসমান গনি বলেন, সরকার যা সিদ্ধান্ত নেবে, সেখানে আমাদের কিছুই করার নেই। তবে দুঃখজনক হচ্ছে করোনাকালীন এই সময়ে প্রকাশকরা কোনোরূপ প্রণোদনা পায়নি। তার উপরে বইমেলা দেরিতে শুরু হয়েছে। এর মধ্যে দুইতিন বার সময় পরিবর্তন করা হয়েছে। সব মার্কেট-অফিস আদালত খোলা ছিল, অথচ সাড়ে ৬টায় বইমেলা বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। এখনতো সারা দেশেই লকডাউন ঘোষণা করা হয়েছে। এখন কী করার আছে?

ভাষাচিত্র প্রকাশনীর খন্দকার সোহেল বলেন, সাধারণ প্রকাশকদের অর্থনৈতিক মেরুদণ্ড একেবারে ভেঙে গেছে। পুরো এক বছর করোনার কারণে সব রকমের ব্যবসা-বাণিজ্য বন্ধ ছিল। তারপর বইমেলা দেরিতে হলেও শুরু হয়েছে। সেখানেও অনেক বৈষম্য। সব জায়গা খোলা ছিল, কেবল বইমেলা সাড়ে ৬টায় বন্ধ করে দিয়েছে। এটি খুবই দুঃখজনক।

উল্লেখ্য, দেশে লাগাতার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ার কারণে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে সারা দেশ এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে।

এর আগে, স্বাস্থ্যবিধি মেনে গত ১৮ মার্চ থেকে বই মেলা শুরু হয়। মেলা চলার কথা ১৪ এপ্রিল পর্যন্ত।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ