বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪
spot_img
Homeক্যাম্পাসপরীক্ষার ফি বাড়ছে ১০০ টাকা

পরীক্ষার ফি বাড়ছে ১০০ টাকা

শিক্ষার্থীদের প্রতিবাদ সত্যেও করোনার মধ্যেই বাড়ানো হয়েছে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আবেদন ফি। আগে যেখানে পরীক্ষার ফি ৫০০ টাকা নির্ধারিত ছিল, সেখানে নতুনভাবে এই ফি ১০০ টাকা বাড়িয়ে ৬০০ টাকা করা হয়েছে। অন্য দিকে সারা দেশে লকডাউন থাকলে আবেদনের সময় না বাড়ানোর ঘোষণা দিয়েছে ভর্তি কমিটি। পরীক্ষার ফি বাড়ানো এবং আবেদনের সময় না বাড়ানোর দুটি বিষয় নিয়েই পরীক্ষা ও অভিভাবকদের মধ্যে তীব্র ক্ষোভ বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। তারা সিদ্ধান্ত দুটির বিষয়ে কড়া সমালোচনাও করেছেন। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি কমিটির সর্বশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনের ফি বাড়ানো হয়েছে। এ জন্য শিক্ষার্থীদের গুনতে হবে ৬০০ টাকা। যদিও এর আগে চূড়ান্ত আবেদনে ৫০০ টাকা নেয়ার সিদ্ধান্ত নিয়া হয়েছিল। কিন্তু এখন নতুন করে ১০০ টাকা বাড়ানো হয়েছে।

সূত্র জানায়, গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর গঠিত ভর্তি কমিটির পঞ্চম সভায় এ আবেদন ফি আরো ১০০ টাকা বাড়ানো চূড়ান্ত ঘোষণা দেয়া হবে। সম্প্রতি সমন্বিত ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম-আহ্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক কামালউদ্দীন আহমদ সভায় সভাপতিত্ব করেন। এ সময় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিরা সেখানে উপস্থিত ছিলেন।

সূত্র আরো জানায়, শর্ত পূরণ সাপেক্ষে যেসব শিক্ষার্থী যোগ্যতা পূরণ করেছে, তারা সবাই যোগ্যতা অনুযায়ী প্রাথমিক আবেদন করতে পেরেছে। তবে এখন যতজন শিক্ষার্থীর পরীক্ষা নেয়া সম্ভব, তাদেরকে চূড়ান্ত আবেদনের সুযোগ দেয়া হবে।

অন্য দিকে বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তির প্রাথমিক আবেদন কার্যক্রম আগামী ১৫ এপ্রিল শেষ হচ্ছে। তবে করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও এ সময় আর বাড়ানো হবে না বলে জানা গেছে। এ নিয়ে অনেক শিক্ষার্থী ও অভিভাবক ক্ষোভ প্রকাশ করেছেন। কেননা সারা দেশ যখন লগডাউনে সব কিছু বন্ধ তখন এই আবেদনের সময় বাড়ানো স্বাভাবিকভাবেই সবাই প্রত্যাশা করেছিল।

ভর্তি কমিটির সূত্র জানায়, আগামী ২৩ এপ্রিল প্রাথমিক আবেদনের ফল প্রকাশ করা হবে। এরপর ২৪ এপ্রিল থেকে চূড়ান্ত আবেদন কার্যক্রম শুরু করা হবে। গুচ্ছ ভর্তিতে গতকাল বিকেল পর্যন্ত প্রায় ৩ লাখ আবেদন জমা পড়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য গত ১ এপ্রিল দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক শ্রেণীতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি ও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষাবিষয়ক টেকনিক্যাল সাব-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর জানান, অনলাইন আবেদন শুরু হওয়ার পর ওয়েবসাইটে তেমন কোনো ধরনের সমস্যা সৃষ্টি হয়নি। রোববার বিকেল সাড়ে ৩টা পর্যন্ত ২ লাখ ৯২ হাজার ৮২৩টি আবেদন জমা হয়েছে। তার মধ্যে ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৭১ হাজার ২৫৬টি, ‘বি’ ইউনিটে বাণিজ্য বিভাগে ৮০ হাজার ৬২৯টি এবং ‘সি’ ইউনিটিতে মানবিকে ৪০ হাজার ৯৩৭টি আবেদন এসেছে।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ