শুক্রবার, মে ২৪, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকআগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমেরিকা দখল করতে পারবেন বলে বিশ্বাস....

আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমেরিকা দখল করতে পারবেন বলে বিশ্বাস. জো বাইডেন

জো বাইডেন মার্কিন প্রেসিডেন্ট. তার দেশের সেনাবাহিনীকে উদ্দেশ করে বলেছেন, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর কার্যকলাপ দেখে মনে হয় তিনি আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে আমেরিকা দখল করতে পারবেন বলে বিশ্বাস করেন।

বাইডেন শনিবার ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি সেনা ঘাঁটিতে দেয়া বক্তব্যে এ মন্তব্য করেন। তার এ বক্তব্য হোয়াইট হাউজের ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে বলে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ‘গণতন্ত্র ও স্বৈরতন্ত্রের মধ্যে সংঘাত’ সম্পর্কে আলোচনা করতে গিয়ে একথা বলেন। তিনি বলেন, “আমি অন্য যেকোনো বিশ্বনেতার চেয়ে শি জিন পিংয়ের সঙ্গে বেশি সময় কাটিয়েছি।

তিনি ও তার দোভাষির সঙ্গে একটানা ২৪ ঘণ্টা থেকেছি, চীন এবং আমেরিকায় তার সঙ্গে ১৭ হাজার মাইল দূরত্ব সফর করেছি। তিনি বিশ্বাস করেন, ২০৩০ বা ৩৫ সাল নাগাদ আমেরিকা দখল করতে পারবেন কারণ, স্বৈরতান্ত্রিক যেকোনো সরকারের পক্ষে তড়িৎ সিদ্ধান্ত নেয়া সম্ভব।

এর আগে মার্কিন উপ প্রতিরক্ষামন্ত্রী ক্যাটেলিন হিক্স বলেছিলেন, আগামী দিনগুলোতে বিশ্বব্যবস্থা ও অর্থনীতিসহ বহু ক্ষেত্রে ওয়াশিংটন ও বেইজিং-এর মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

তবে একইসঙ্গে দুই দেশের মধ্যে বহু ক্ষেত্রে সহযোগিতাও থাকবে। হিক্সের মতে, চীনের সঙ্গে আমেরিকার সামরিক সংঘাত অনিবার্য হয়ে উঠবে, তবে দু’দেশের নেতৃবৃন্দের উচিত হবে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে উত্তেজনা বাড়তে না দেয়া।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ