সোমবার, মার্চ ৪, ২০২৪
spot_img
Homeআন্তর্জাতিকভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে বন্যা-ভূমিধসে ১৩৬ প্রাণহানি

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রে বন্যা-ভূমিধসে ১৩৬ প্রাণহানি

পশ্চিম ভারতে এবং গোয়ায় অবিরাম বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা এবং ভূমিধসে এ পর্যন্ত ১৩৬ প্রাণহানির খবর উদ্ধারকারী কর্তৃপক্ষের বরাতে জানিয়েছে বিবিসি।

বিরূপ আবহাওয়ার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলেও জানা গেছেএ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, ধ্বংসস্তূপ পেরিয়ে ভূমিধস এবং বন্যায় আটকা পড়াদের কাছে পৌঁছাতে শনিবার (২৪ জুলাই) পর্যন্তও উদ্ধারকারী দলগুলোকে হিমশিম খেতে দেখা গেছে।

এদিকে, ৪০ বছরের মধ্যে চলতি বছরের জুলাইয়ে সর্বোচ্চ বৃষ্টিপাত দেখছে মহারাষ্ট্র। টানা বর্ষণে বিপাকে পড়েছে সেখানকার লাখো মানুষ। বেশ কয়েকটি নদীর পানি বেড়ে তীর সংলগ্ন এলাকাগুলো প্লাবিত করেছে।

।নাম না প্রকাশ করার শর্তে রাজ্য প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানিয়েছেন, মুম্বাই থেকে ১৮০ কিলোমিটার দূরের তালিয়ায় ভূমিধসে বেশিরভাগ ঘরবাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। সেখানে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৪২ এ।

কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে আগামী কয়েকদিনও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ। ছয় জেলায় জারি করা হয়েছে ‘রেড অ্যালার্ট’।

করোনায় ভারতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যটিকে এখন কোভিড-১৯ এর পাশাপাশি রেকর্ড বৃষ্টি, বন্যা, ভূমিধসের মতো দুর্যোগও সামলাতে হচ্ছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছেন, প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও যেনো করোনা চিকিৎসা সেবায় কোনো ত্রুটী না হয়; সে ব্যাপারে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ