সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে তাহিরপুরে বিভিন্ন মহলে শোক প্রকাশ

কামাল হোসেন , তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি

২৮

সুনামগঞ্জের জেলার হাওরাঞ্চল খ্যাত তাহিরপুর উপজেলার কৃতিসন্তান জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট চৌধুরী হাসান শাহরিয়ার(৭৬) আর নেই। তিনি ইহকালের মায়ে ত্যাগ করে আজ (১০এপ্রিল) শনিবার সকালে রাজধানী একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেন। ( ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

বিশিষ্ট এই গুনী সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে তাহিরপুরে বিভিন্ন মহলে শোক প্রকাশ করেছে। সেই সাথে উনার জন্মস্থান তাহিরপুরের নেমে এসেছে শোক ছায়া। শুধু তাই নয়! হাওরবাসী হারালো তাদের অভিভাবককে।

সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে তাহিরপুর উপজেলা প্রেসক্লাব, উপজেলার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ সহ বিশিষ্টজনেরা শোক প্রকাশ করেছেন।

বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও আওয়ামিলীগ নেতা নিজাম উদ্দিন জানান, তিনি সম্পর্কে আমার চাচা ছিলেন। আমাদের পাশের গ্রামে বিন্নাকুলিতে উনার জন্ম। উনার মৃত্যুতে বিন্নাকুলিসহ পুরো উপজেলা শোকের ছায়া নেমে এসেছে। আমার হারিয়েছি আমাদের অভিভাবক তুল্য একজন গুনী মানুষকে। ভাটির জনপদ তাহিরপুরের কৃতি সন্তান হাসান বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে জাতি হারালো একজন আন্তর্জাতিক মানের সাংবাদিক। যা কোনদিন অপূরনীয়।

তাহিরপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বলেন, তাহিরপুরের কৃতিমুখ প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের না ফেরার দেশে চলে যাওয়ায় যে শূন্যস্থান তৈরি হয়েছে তা সত্যি অপূরনীয়।

শিক্ষক লুৎফুল করীম জানান, সম্পর্কে তিনি আমার ভাই হোন। গ্রামের সবাই উনাকে একজন সদালাপী, বিনয়ী হিসেবেই জানতেন। তাঁর মৃত্যুতে নিজ গ্রাম বিন্নাকুলীতে শোক নেমে এসেছে।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা জানান, তাহিরপুরের কৃতি সন্তান, হাওরবাসীর গর্ব বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে আমরা একজন সত্যিকারের অভিভাবক হারালাম। জীবদ্দশায় তাহিরপুরের উন্নয়নে তিনি কিছু পদক্ষেপ নিয়েছিলেন কিন্তু বিভিন্ন প্রতিবন্ধকতায় তা আর আলোর মুখ দেখেনি।

জানাযায়, ইত্তেফাকের পাশাপাশি আন্তর্জাতিক সাময়িকী নিউজ উইক, আরব নিউজ, ডেকান হ্যারাল্ডসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন। কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) আন্তর্জাতিক সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩-৯৪ সালে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ছিলেন।

হাসান শাহরিয়ার ১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জের তাহিরপুরের বিন্নাকলি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ৬০-এর দশকে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা শুরু করেন। এরপর পাকিস্তানের করাচিতে পড়াশুনা ও দৈনিক ডন পত্রিকায় কাজ করেন। সেখানে ইত্তেফাকের প্রতিনিধি ছিলেন। সত্তরের দশকের শুরুতে ঢাকায় এসে দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন। ২০০৮ সালে নির্বাহী সম্পাদক হিসেবে অবসর নেন।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.