ফিউচার কি? সংজ্ঞা এবং উদাহরণ,2021

ডেস্ক নিউজঃ ছবি সংগৃৃহীত

৮১

ফিউচার একটি জনপ্রিয় দিন ট্রেডিং বাজার। ফিউচার চুক্তিগুলি হল বিভিন্ন পণ্য, মুদ্রা এবং সূচীগুলি কীভাবে ব্যবসা করা হয়, যা ব্যবসায়ীদের বাণিজ্যগুলিতে বিস্তৃত পণ্য সরবরাহ করে। ভবিষ্যতে স্টক মার্কেটের মতো দিনের ট্রেডিং সীমাবদ্ধতা নেই – অন্য জনপ্রিয় দিন ট্রেডিং মার্কেট।

ব্যবসায়ীরা যে কোনও সময় বাজার খোলা থাকলে কোনও ফিউচার চুক্তি কিনতে বা বিক্রয় করতে পারে। ফিউচার ট্রেডারদেরও দিনের ট্রেডিংয়ের জন্য তাদের অ্যাকাউন্টে $ 25,000-এর প্রয়োজন নেই – মার্কিন যুক্তরাষ্ট্রে দিনের ট্রেডিং স্টকের জন্য মূলধন প্রয়োজনএখানে ফিউচার চুক্তিগুলি কী, তারা কীভাবে কাজ করে এবং কীভাবে তাদের ট্রেডিং শুরু করতে হবে তা এখানে।

ফিউচার কি?
ফিউচার ট্রেড ফিউচার চুক্তি বাজার। একটি ফিউচার চুক্তি চুক্তির একটি ক্রেতা এবং বিক্রেতার মধ্যে একটি চুক্তি যা কিছু পণ্য – যেমন পণ্য, মুদ্রা বা সূচী – কোনও নির্দিষ্ট দিনে নির্দিষ্ট দিনের জন্য বিক্রি / বিক্রি করবে, ভবিষ্যতে (মেয়াদ শেষ হওয়ার তারিখ)।

উদাহরণস্বরূপ, যদি কেউ জুলাইয়ের ক্রুয়েড তেল ফিউচার চুক্তি (সিএল) কিনে নেয়, তারা বলছে যে তারা বিক্রেতার চুক্তির জন্য তারা যে পরিমাণ মূল্য পরিশোধ করে সেটি বিক্রেতার কাছ থেকে 1,000 ব্যারেল তেল কিনবে, জুলাইয়ের মেয়াদ শেষ হবে। বিক্রেতা সম্মত মূল্যের ভিত্তিতে 1000 ব্যারেল তেল বিক্রি করতে সম্মত হয়।

দিনের ব্যবসায়ীরা প্রকৃতপক্ষে (যদি ক্রয় করা হয়) বা তেলের শারীরিক ব্যারেলগুলি বিক্রি করে (যদি বিক্রি হয়) অধিগ্রহণের অভিপ্রায় সহকারে ফিউচার চুক্তিগুলি ট্রেড করে না। পরিবর্তে, দিনের ব্যবসায়ীরা ব্যবসায়ের পরে যে মূল্যের উত্থান ঘটায় তাতে অর্থ উপার্জন করে।

উদাহরণস্বরূপ, যদি একজন দিনের ব্যবসায়ী ২.065 এ প্রাকৃতিক গ্যাস ফিউচার চুক্তি (এনজি) কিনে নেয় এবং পরে বিক্রি করে ২.105 টাকায় বিক্রি করে তবে তারা লাভ করে। নতুন কেনা এবং বিক্রি লেনদেনের ঘটনার সাথে সাথে ফিউচার চুক্তির মূল্য ক্রমাগত চলছে।

ফিউচার চুক্তিগুলি উভয় দিন ব্যবসায়ী এবং দীর্ঘমেয়াদী ব্যবসায়ীদের পাশাপাশি অন্তর্নিহিত পণ্যগুলিতে আগ্রহের সাথে অ-ব্যবসায়ীদের দ্বারা পরিচালিত হয়। উদাহরণস্বরূপ, একটি শস্য চাষকারী একটি ফিউচার চুক্তি বিক্রি করতে পারে যাতে গ্যারান্টি দিতে পারে যে সে তার শস্যের জন্য একটি নির্দিষ্ট দাম পায়, বা একটি পশুপাখি কৃষক নিশ্চয়তা দিতে পারে যে এটি একটি নির্দিষ্ট মূল্যে তার শীতকালীন খাদ্য সরবরাহের জন্য গ্যারান্টি দিতে পারে। কোনও উপায়, ক্রেতা এবং ফিউচার চুক্তির বিক্রেতা উভয় চুক্তির মেয়াদ শেষে চুক্তির প্রয়োজনীয়তা পূরণ করতে বাধ্য।

ডে ট্রেডাররা এই বাধ্যবাধকতাগুলির ব্যাপারে এত উদ্বিগ্ন নন কারণ তারা মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত ফিউচার চুক্তির অবস্থান ধারণ করে না। তাদের অবস্থানের মুনাফা বা ক্ষতির অনুধাবন করতে তাদের সমস্তই একটি অফসেটিং ট্রেড তৈরি করা। উদাহরণস্বরূপ, যদি তারা 5 টি ফিউচার চুক্তি কিনে থাকে তবে তাদের মেয়াদ শেষ হওয়ার আগে 5 টি ফিউচার চুক্তি বিক্রি করতে হবে।
ফিউচার চুক্তিগুলি ফিউচার এক্সচেঞ্জে ট্রেড করা হয়, যেমন শিকাগো মারকন্টাইল এক্সচেঞ্জ (সিএমই) বা ইন্টারকন্টিনেন্টাল এক্সচেঞ্জ (আইসিই)।

জনপ্রিয় ফিউচার বাজার এবং প্রতীক
জনপ্রিয় সূচক ফিউচার চুক্তিতে অন্তর্ভুক্ত রয়েছে:

Emini S & P 500 সূচক ভবিষ্যত সিএমইতে ব্যবসা করেছে। তার প্রতীক ES হয়।
এমনি ডো জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজের ভবিষ্যত সিএমইতে ব্যবসা করেছে। এই ফিউচার চুক্তি জন্য প্রতীক YM হয়।
এখানে দিন ব্যবসায়ীদের জন্য কিছু জনপ্রিয় মুদ্রা ফিউচার হয়।

ইউরো ইউএস ডলার ভবিষ্যতে সিএমই তে। এর প্রতীক 6 ই।
ব্রিটিশ পাউন্ডে মার্কিন ডলারের ভবিষ্যত সিএমই তে। প্রতীক 6 বি।
এখানে কয়েকটি জনপ্রিয় পণ্য-সম্পর্কিত দিন ট্রেডিং ফিউচার চুক্তি।

সিএমই তে 100 ট্রোইং ounce স্বর্ণের ভবিষ্যৎ জি সি প্রতীক।
সিএমইতে 5000 আউন্স সিলভার ভবিষ্যতের এসআই প্রতীক রয়েছে।
সিএমই তে 1000 ব্যারেল ক্রুয়েল তেল ফিউচার সিএল এর প্রতীক।
এছাড়াও দিন ট্রেডিং জন্য শ্রেষ্ঠ ফিউচার চুক্তি দেখুন।

প্রতীক অন্য অক্ষর এবং অন্য সংখ্যা দ্বারা অনুসরণ করা হয়। পত্রটি ফিউচার চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় এবং সংখ্যাটি মেয়াদ শেষ হওয়ার বছরটিকে উপস্থাপন করে। উদাহরণস্বরূপ, মার্চ, জুন, সেপ্টেম্বর এবং ডিসেম্বর মাসে ES চুক্তি শেষ হয়ে যায়। সেই মাসের জন্য ফিউচার মাসে কোডগুলি হল এইচ, এম, ইউ এবং জেড। সুতরাং 2019 সালের ডিসেম্বরে মেয়াদ শেষ হওয়া একটি ES চুক্তিটি ইএসজেড9 এর প্রতীক (কিছু দালাল এবং চার্ট প্ল্যাটফর্ম যা আপনাকে শেষ করতে হবে দুই বছরের জন্য সংখ্যা: ESZ19)।

টিকস এবং টিক মান – কিভাবে ফিউচার কনট্রাক্টগুলি সরানো হয়
একটি টিক হয় ন্যূনতম মূল্য হ্রাস একটি ফিউচার চুক্তি করতে পারেন। টিক আকারের ফিচার চুক্তি দ্বারা পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, কাঁচা তেল (সিএল) 0.01 বৃদ্ধি (টিক আকার), এবং এমিনি S & P 500 (ES) 0.25 বৃদ্ধি বৃদ্ধি পায়। আন্দোলন প্রতিটি টিক একটি অবস্থান ধারণকারী ব্যবসায়ী একটি আর্থিক লাভ বা ক্ষতি প্রতিনিধিত্ব করে। প্রতিটি টিক মূল্য কত টিক মান বলা হয়। টিক মান এছাড়াও ফিউচার চুক্তি দ্বারা পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, একটি অপরিশোধিত তেল চুক্তি (সিএল) একটি টিক 10 ডলার, এবং এমিনি S & P 500 (ES) এর গতির একটি টিকিট প্রতি $ 12.50 মূল্য।

টিক সাইজ এবং ফিউচার চুক্তির টিক মানটি খুঁজে বের করতে, চুক্তির চুক্তির বিশেষ উল্লেখগুলি পড়ুন, যেমন ফিউচার চুক্তির বিনিময়ে প্রকাশিত হয়।

দিনের ট্রেডিং ফিউচারের জন্য মূলধন প্রয়োজন, এবং ফি
একটি ফিউচার চুক্তি ট্রেড করার জন্য একটি ব্রোকার ব্যবহার প্রয়োজন। ব্রোকার ব্যবসায়ের জন্য একটি ফি ধার্য করবে, কমিশন নামে ড। ডে ট্রেডাররা এমন একটি দালাল চায় যা তাদের কম কমিশন সরবরাহ করে, কারণ তারা শুধুমাত্র প্রতিটি ব্যবসায়ের জন্য কয়েকটি টিক দিতে পারে।

স্টকগুলির বিপরীতে, ফিউচারের দিনের ব্যবসায়ীদের তাদের ট্রেডিং অ্যাকাউন্টে $ 25,000 থাকতে হবে না। বরং, তাদের ট্রেডিং চুক্তির জন্য পর্যাপ্ত দিনের ট্রেডিং মার্জিন থাকা দরকার (কিছু দালাল প্রয়োজনীয় ব্যয়ের চেয়ে সর্বনিম্ন অ্যাকাউন্টের ব্যালেন্সের দাবি করে)। মার্জিন একটি বাণিজ্য শুরু করার জন্য তাদের অ্যাকাউন্টে একটি ব্যবসায়ীর কতটা থাকতে হবে। মার্জিন ফিউচার চুক্তি দ্বারা পরিবর্তিত, এবং ব্রোকার দ্বারা।আপনার ব্রোকারের সাথে একটি ফিউচার অ্যাকাউন্ট খুলতে কতগুলি মূলধন প্রয়োজন তা দেখতে চেক করুন ($ 1,000 বা তার বেশি বেশি সাধারণত প্রয়োজন)।

তারপরে তাদের মার্জিনের প্রয়োজনীয়তাগুলি যাচাই করুন যা আপনি ট্রেড করতে চান এমন ফিউচার চুক্তির জন্য। এটি আপনাকে আপনার প্রয়োজনীয় মূলধনের ন্যূনতম সর্বনিম্ন জানতে দেবে। যদিও আপনি ন্যূনতম ন্যূনতম তুলনায় বেশি ট্রেড করতে চান, কারন আপনার ট্রেডগুলি হারাতে এবং ফিউচারের অবস্থান ধারণ করার সময় যে মূল্যের উত্থান ঘটে সেগুলি মিটমাট করতে হবে। দিনের জন্য বিভিন্ন ফিউচার চুক্তিতে ট্রেড করার জন্য কত মূলধন দরকার তা নির্দেশের জন্য, ডে ট্রেড ফিউচারগুলিতে ন্যূনতম ক্যাপিটাল প্রয়োজন।

ফিউচার উপর চূড়ান্ত শব্দ
ফিউচারগুলি একটি জনপ্রিয় দিন ট্রেডিং মার্কেট হয় কারণ ব্যবসায়ীরা সূচী, পণ্য এবং / অথবা মুদ্রায় অ্যাক্সেস করতে পারে। ফিউচার একটি সংযুক্ত টিক মান সঙ্গে, ticks মধ্যে সরানো। এটি আপনাকে মূল্য বৃদ্ধির প্রতিটি বৃদ্ধিের জন্য তৈরি করতে বা হারানোর পক্ষে কতটুকু দাঁড়াবে তা আপনাকে বলে। ফিউচার চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়, কিন্তু দিনের ব্যবসায়ীরা মেয়াদ শেষ হওয়ার আগেই কেনার এবং বিক্রি করে, প্রকৃত সম্পদটি (অথবা বিতরণ করার) অন্তর্নিহিত সম্পত্তি গ্রহণ করে না। ফিউচার ব্যবসায়ীরা তাদের প্রতিটি বাণিজ্যে একটি কমিশন প্রদান করে। প্রতিটি চুক্তির জন্য মার্জিন নির্দিষ্ট পরিমাণের প্রয়োজন, যা বাণিজ্যের জন্য প্রয়োজনীয় সর্বনিম্ন ব্যালেন্সকে প্রভাবিত করে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.