বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
spot_img
Homeআইন-অপরাধগাজীপুর সিটিতে আইন অমান্য করে বহুতল ভবন নির্মাণ করছে প্রভাবশালী চক্র

গাজীপুর সিটিতে আইন অমান্য করে বহুতল ভবন নির্মাণ করছে প্রভাবশালী চক্র

গাজীপুর প্রতিনিধি,গাজীপুর সিটি কর্পোরেশনকে (গাসিক) গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ গাউককে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে বহুতল ভবন নির্মাণের অভিযোগ উঠেছে গার্মেন্টস কর্মকর্তা সুজন ও ইঞ্জিনিয়ার আতিক নামে দুই প্রভাবশালী ব্যক্তি ও তাদের লোকজনের বিরুদ্ধে।

অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য নির্মিত ভবনের এলাকায় আজিজ রানা পার্শ্ববর্তী বিল্ডিং এর মালিক শহিদুল গাজীপুর সিটি কর্পোরেশন অঞ্চলে (১) এর আঞ্চলিক নির্বাহী প্রধান ও গাজীপুর আদালত বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা গেছে, গাজীপুর সিটি কর্পোরেশনের- ৫৪ নংওয়ার্ড এলাকায় মুক্তার বাড়ী রোড বটতলা সংলগ্ন একাধিক বিভিন্ন নামে বেনামে আবাসিক প্রকল্প গড়ে উঠেছে, সিটি করপোরেশনের কোনো অনুমতি ছাড়াই অবৈধভাবে প্রভাবশালী চক্র বহুতল তলা ভবন নির্মাণ করছে। অভিযুক্ত ইঞ্জিনিয়ারিং প্যালেস নামক ভবনটি, এ বিষয়ে গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষকে বারবার অবহিত করা হয়েছে।

গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে ১০ তলা ভবন নির্মাণকারীদেরকে গত ৪ঠা মার্চ-২০২৪, সোমবার নির্মাণকাজ বন্ধ রেখে ভবন নির্মাণের অনুমোদিত নকশা সিটি কর্পোরেশনের কর্তৃপক্ষের কাছে জমা প্রদানের মৌখিক নির্দেশ দেন।

কিন্তু অবৈধভাবে ভবন নির্মাণকারীরা কোনো নকশা বা ভবন নির্মাণ সংক্রান্ত কোনো কাগজপত্র সরেজমিনে তদন্ত কারী কর্মকর্তার কাছে জমা দেননি।

এরই পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ ভবন মালিকের বিরুদ্ধে যথার্থ ব্যবস্থা নিবে বলে জানান। গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জানান এ ধরনের অনিয়মের লিখিত অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করব।

তিনি আরো জানান অভিযোগ পেলে ভবন নির্মাণের অনুমোদিত নকশা ও ভূমির মালিকানার কাগজপত্র গাউক পরিকল্পনা বিভাগে জমা প্রদানের নির্দেশ প্রদান করা হবে। নির্দেশ অমান্য করলে বা ব্যতিক্রম হলে গাউক কর্তৃপক্ষ ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান।

জানা গেছে, নির্মাণাধীন ভবনের নকশা এবং ভূমির মালিকানার কাগজপত্র ও ফায়ার বিগ্রেড এবং পরিবেশ অধিদপ্তরের অনুমোদনের কোনো কাগজপত্রও গাসিক কর্তৃপক্ষের কাছে জমা দেননি।

কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অবৈধভাবে ভবন নির্মাণকাজ চালিয়ে যাচ্ছেন তারা। এলাকাবাসীর প্রশ্ন, প্রকাশ্যে আইনভঙ্গ করে সিটি করপোরেশনকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সাহস পেল কীভাবে। তবে কি নেপথ্যে গাসিক কেউ কলকাঠি নাড়ছে।

আইন অমান্যকারীদের সম্পর্কে অভিযোগ কারী সিটি কর্পোরেশনের প্রধাননির্বাহী কর্মকর্তা ও নগর পরিকল্পনাবিদকেও বিস্তারিত অবহিত করেছেন। কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন। বাস্তবে কাজের কাজ কিছুই হচ্ছে না। বন্ধ হচ্ছে না অনুমোদনহীন অবৈধ ভবন নির্মাণকাজ ।
অভিযোগে অবৈধভাবে ভবন নির্মাণ কাজ বন্ধ রেখে আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। বহুতল ভবন নির্মাণ করা ঝুঁকিপূর্ণ বলেও অভিযোগে উল্লেখ করা হয়।।

সরেজমিনে গিয়ে দেখা গেছে ভবন নির্মাকাজ চলছে। এ সময় নির্মাণাধীন ভবনের মালিক সুজনের মুঠোফোন একাধিকবার যোগাযোগ করেও পাওয়া যায়নি । অপরদিকে ইঞ্জিনিয়ার আতিক তার ব্যবহৃত মুঠোফোন -01723489420 ফোন করা হলেও তিনি বলেন আমরা রাজউক নিয়ম মেনে ভবন নির্মাণ করছি, আমাদের সকল ধরনের অনুমোদন আছে, আমরা অবৈধভাবে নির্মাণ করছি আপনি নিউজ করেন, মানুষ জানা দরকার আছে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি আধুনিক শহর গঠনে সিটি কর্পোরেশন ও গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ যৌথভাবে ভবন নির্মাণের বৈধতা অপরিকল্পিত নগরায়ন হাত থেকে রক্ষা করতে দায়িত্বশীলরা ভূমিকা রাখবেন বলে মনে করেন,আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন এর কর্মকর্তা নাদিম হোসেন খান।

spot_img
এই বিভাগের অনান্য সংবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

জনপ্রিয় সংবাদ