মহামারি করোনা ভাইরাস জল বসন্তের মতোই ছড়াচ্ছে। ডেলটা

ক্রাইম অনুসন্ধান. ডেঙ্ক নিউজঃ

৩৬

করোনাভাইরাসের ডেলটা ধরনের সংক্রমণ যুক্তরাষ্ট্রজুড়ে বাড়ছে। ধরনটির সংক্রমণে রোগীদের জটিলতা করোনাভাইরাসের অন্য ধরনগুলোর তুলনায় বেশি হচ্ছে।

ডেলটা ধরন সংক্রামকও বেশি। যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সিডিসির এক অভ্যন্তরীণ নথিতে মন্তব্য করা হয়েছে, করোনাভাইরাসের ডেলটা ধরন জলবসন্তের মতোই সহজে ছড়িয়ে পড়ছে। খবর সিএনএনের।

নথির তথ্য অনুযায়ী, করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিরা টিকা না নেওয়া ব্যক্তিদের মতোই একই হারে ডেলটা ধরনের সংক্রমণ ছড়াতে পারেন। সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি নথির বস্তুনিষ্ঠতার বিষয়টি নিশ্চিত করেছেন।

নথির এ তথ্য প্রথম প্রকাশ করে মার্কিন সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট। শুক্রবার সিডিসির এ নথির তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করার কথা ছিল।

রোচেল ওয়ালেনস্কি সিএনএনকে বলেন, ‘আমি মনে করি, লোকজনকে এটা বুঝতে হবে যে আমরা অকারণে চিৎকার করছি না। এটা গুরুতর বিষয়। আমাদের জানা সবচেয়ে বেশি সংক্রামক করোনার ধরনগুলোর একটি এটি।’

এর আগে গত মঙ্গলবার ওয়ালেনস্কি বলেছিলেন, যে বদ্ধ পরিবেশে করোনার সংক্রমণ রয়েছে, সেখানেও পূর্ণ ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের মাস্ক পরার পরামর্শ দিচ্ছে সিডিসি।

তাঁর ওই মন্তব্যের সমালোচনা করেছেন কেউ কেউ। তবে সিডিসির অভ্যন্তরীণ নথির তথ্য ওয়ালেনস্কির ওই মন্তব্যকেই সমর্থন করছে।

সিডিসির পরিচালক আরও বলেন, ‘বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষার্থী, কর্মী ও পরিদর্শককে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে হলে আমাদের কঠিন পদক্ষেপ নিতে হবে।’ প্রতিবেদনে উঠে আসা তথ্যে তিনি বিস্মিত নন বলেও মন্তব্য করেন ওয়ালেনস্কি।

নথিতে বলা হয়, করোনার ডেলটা ধরনটি জলবসন্তের মতো সংক্রামক। ধরনটিতে আক্রান্ত ব্যক্তির মাধ্যমে গড়পড়তা আরও আট–নয়জন ব্যক্তি সংক্রমিত হতে পারেন।

কোনোভাবে টিকা নেওয়া একজন ব্যক্তি এ ধরনের সংক্রমণে আক্রান্ত হলে তাঁর শরীরে টিকা না নেওয়া ব্যক্তির মতোই যথেষ্টসংখ্যক ভাইরাসের উপস্থিতি থাকে।

যার অর্থ হলো টিকা নেওয়া আক্রান্ত ব্যক্তিও টিকা না নেওয়া আক্রান্ত ব্যক্তির মতো অন্যদের সংক্রমিত করতে পারেন। করোনার অন্যান্য ধরনের সঙ্গে ডেলটার পার্থক্য এখানেই।

করোনার অন্যান্য ধরনের ক্ষেত্রে টিকার পূর্ণ ডোজ নেওয়া ব্যক্তি সংক্রমণ ছড়ান না।তবে নথিতে ইঙ্গিত দেওয়া হয়েছে, টিকা নেওয়া ব্যক্তিরা ডেলটা ধরনে সংক্রমিত হলেও জটিলতা তুলনামূলক কম হয়।

নথিতে বলা হয়, আক্রান্ত ব্যক্তির টিকা নেওয়া থাকলে তা ৯০ শতাংশের বেশি জটিলতা থেকে তাঁকে রেহাই দিতে পারে। তবে সংক্রমিত হওয়া বা সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে টিকার কার্যকারিতা তেমন না–ও হতে পারে।

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.